রূপের নগর
২৫-৮-১৩


গ্রামটা মোর রূপের নগর,
রূপের জুরি নাই।
তাহার মাঝে পাইগো খুঁজে,
সুখের চির ঠাঁই।
সবুজ মাঠের পাশে আমার
ছোট একটা বাড়ি।
তাহার পাশে ভরা কত
নানা গাছের সারি।
এক পাশে তার নদী বয়ে
চলে সাই সাই।
গ্রামটা মোর রূপের নগর
তাহার ঝুরি নাই।


সকাল বেলা গাছে গাছে
পাখ পাখালির গান।
দূরেতে ফুলের বনে
রকমারী ঘ্রান।
গোধুলী লগনে সেথায়
হাড়িয়ে যাই।
গ্রামটা মোর রূপের নগর
এমন কোথাও নাই।


গায়ের ধারে ওই মেঠ পথ
হৃদয়টা মোর কারে।
বর্ষার প্লাবনে শাপলা,
ফুটে থরে থরে,
পুকুর ভরা মাছ কতো
গোয়াল ভরা গাই।
গ্রামটা মোর রূপের নগর
তাহার মাঝেই হাড়াই।