সেদিন গিয়েছিলাম
২৫-মে-১২


সেদিন গিয়েছিলাম,
নদীর ওই পারে।
বিকেল বেলায় বক উরা,
বাঁশ ফুলের চরে।


দেখেছিলাম আদুরে জলো দ্বারা
ছুটে চলেছে বেগ।
উপরে সুনিল আকাশ,
ঢেকে রেখেছে মেঘ।


নদীর কিনারে নৌকায়,
পাঁ তুলে বসি।
হাতের স্পর্শে উদ্বে তুলিয়াছি,
জলো রাশ্বি।


দেখেছিলাম মাঝি তুফান হেরি,
নায়ে পাল তুলে।
চলেছে অজানার দেশে,
না জানি বিড়ায় কোন কূলে।


তাহার তীরে শীতল বায়ু,
উদাশ করে মন।
এমন ধারায় হৃদয় হারায়,
নেই পাশে প্রিয়োজন।


নদীর জলে পাঁ ডুবিয়ে,
হেটেছি কত তার চরে।
কখনো আবার চমকে উঠিতাম,
জলজ জীবের ঢরে।


কত কথা কত স্মৃতি,
হৃদয়ে রয়েছে গাঁথা।
দুঃখের ভেলায় সুখের নেশা,
পূর্ণ হৃদয় পাতা।


দুচোখ ভরিয়ে এমন দৃশ্য
হবেকি আর কখনো দেখা।
ভাবিয়া আর  মেলেনা কিছু
আমি যে বড়ই একা।


সেদিন গিয়েছিলাম,
পায়রা নদীর তীরে।
ভাঙ্গনের কূলে ছিন্ন মূলে,
স্বজন হারা নীড়ে।