দিন কাটে তো রাত কাটে না,,
দু চোখেতে ঘুম নামে না;
ভাবি শুধু ফেলে আসা দিন গুলোর কথা।
নিরবে নির্জনে বাড়ে বুকে দারুণ ব্যথা।
আগে ছিলাম মুক্ত, ছিলাম বাদন ছাড়া।
এলাম এ কোন দেশে এ কোন বদ্ধ কাড়া।
                 কবে এই প্রহর হটবে।।
কেমন করে তিন টি বছর কাটবে!


কোন কিছু ভাল লাগে না,,
থাকি সদয় আনমনা,,
কেন যে এমন হলো -
সবি যেন এলো মেলো;
নিরব নিস্তার একা একি-
এমন কিছু আর ভাল লাগে নাকি।


অচেনা মানব পোষাহীন প্রাণী,
অমিল বায়ু শোভাহীন বনানী!
কোথাও নেই মেঠো পথের ধূলী-
নেই কর্দম কণা চিকচিকে বালি।
শুধু ঝাপসা ঝাপসা নিরানন্দ জীবন,
মিছে মায়ার খণ্ড কালীন অটুট বাদন।
                      কবে এ বাদন ছুটবে।।
কেমন করে তিন টি বছর কাটবে!


বুঝিনা কারো ভাষা বুঝিনা পাখির গান,
মিটে না তো সুধা কাঁদে মোর প্রাণ।
কারো সাথে কারো চরিত্রের নেই মিল-
ব্যবধান অনেক, নয় তো  দুই এক তিল।
এ কেমন জীবনের গতি.........?
কারো সাথে মিলে না কারো আচারের নীতি।
সব কিছুই যে অন্যরকম কার সাথে মিলে না।
শুধু অবাস্তব জীবনের লেনাদেনা...;
               কবে এই লেনাদেনা মিটবে।।
কেমন করে তিন টি বছর কাটবে!!



স্থানঃ ফিউেল, মরিসাস।
লেখার তারিখঃ ৫/৯/২০১৪।