তোরে টানে গুতায়
           -মৃধা মুহাম্মদ শাহীন
কয়ান দেহি এইয়া ক্যার সহ্যজ অয়, হাঙ্গা দিন খালি প্যাচায় হাগে হুতায়।
আবার মোহের উফরে তাক্ক দেও, মনু তোমারে এহন টানে গুতায়\
আইজ অইছে তোর নানির আগা, কাইল আইছে তোর তালই,
দুগ্যাহানে ধান ভানাইলে খুদ লইয়া যাও এক মালই।
ডাঙ্গর রাওয়াডা জবো দেছে হের গোস্ত তোরে ছাড়া খাইবেনা,
ঢাহাইদ্যা বিয়ালে খালাম্মায় আইছে তোরে না দেইক্যা যাইবেনা।
এক ফেনা কাঠালী ক্যালা থুইয়া দেছে, যাইতে কইছে আনতে,
কাইলগো মায় বাড়ি থাকপেনা যাইয়া অব্বার লইগ্যা কইছে ভাত রানতে।
ভেইন্না হালে যাও বিয়ালে আও মাঝে মধ্যে রাইত হরো।
হপ্তার মধ্যে কয় দিন যাও পাফের বাড়ি, হেইয়া কি মোরে কইত্যারো।
এমনে তো আর যাওনা, যাও নানান ছুতায়\
আবার মোহের উফরে তাক্ক দেও, মনু তোমারে এহন টানে গুতায়\


চাইরডা আসে আন্ডা পারে, একটাও দেহি নাই ঘরে।
বেইচ্যা আইছো ক্যার দারে, এইয়া বোলে কেউ সজ্য হরতেঅ্যারে।
কাইল দুইসার চাউলের ভাত রানছো, আইজ হেইয়া ডালছো গুইয়া ব্যারে।
হারা দিন হরো খালি খাই খাই, ঘরে কোন সদায় নাই,
মাইট মটকি ভইরা থুইছো লেতুর দিয়া মাইট্যা থরে।
এ .. তুই মোরে চ্যাতাও ক্যারে...............,
হােঙ্গা সোমায় হরো খম্মোর খম্মোর খালি পাডা ডলো পুতায়া\
আবার মোহের উফরে তাক্ক দেও, মনু তোমারে এহন টানে গুতায়\


ঘরদুয়ার থাহে এক আডু, লেপা পোছার নামনাই,
হাঙ্গাদিন খালী মাতার উহুন আনো, আর তো কোন কামনাই।
উদরার খোপটা ফসসা হরা লাগে খাজুর ডেগ্যা আইনা,
মোনের ভুলেও গরুর আতালে দেওনা দুগ্যা নারা টাইন্যা।
বাসি চুলার আঙ্গার হালাওনা হেইয়ার মধ্যেই চরাও ভাদ,
জমমেওতো ঘরে বানাও না কোন পিডা, ভুইল্যা িেছ হের স্বাদ।
বেইন্যাহাল আর দুহার নাই, নাই হাইজা হাল আর বিয়াল,
কোতখুন থাহো মোবাইল লইয়া, কোতখুন দেহো সিরিয়াল।
আর একফির যদি ছিরিয়ার মোনে যায় হাইন্দা।
দুন্যই ধারির উস থাহেনা , গুরাগারা মরে কাইন্দা।
কোন কতা উসাল হরোনা, হাঙ্গো দিন খালি দুতায়\
আবার মোহের উফরে তাক্ক দেও, মনু তোমারে এহন টানে গুতায়\


বেডা মানু হারা দিন মরি কোলায় খাইটা,
ঘরে আইলে কেডা জিগায় আরএকদিক যাও আইটা।
স্বামী না কোন রোম্বা কেডা খেয়াল হরে,
কোন কিছু চাইলে উল্ড জিহালি মারে।
এ্যদেহি মাতারিগো তাল্লুকদারী, বেডারা ওইয়ার রোম্বা,
সালুন ছাড়া কোন কামে লাগেনা যেমন কাচা কোম্বা।
এ... বেবাকের নাহান মোরে মোনে হরিসনা যে খারা হইরা মুতায়\
আবার মোহের উফরে তাক্ক দেও, মনু তোমারে এহন টানে গুতায়\