বহুদিন পরে সেই স্বাধীনতা এল
             যে স্বাধীনতায় রক্তের বন্যা বয়েছে !
কত দেশপ্রেমী মানুষ শহীদ্ হল
             যারা সর্বদা এ'দেশের হয়ে লড়েছে !


তাইতো আজ আমরা স্বাধীন হয়েছি
            গোটা বাংলার লোক স্বাধীন হয়েছে ।
কিন্তু আজও মোরা পরাধীন রয়েছি
              পুরো পল্লির লোক পরাধীন রয়েছে ।
কারণ মোরা স্বাধীনতা মানে ভুলেছি
              নিখিল গ্রাম-বঙ্গের লোকও ভুলেছে ।


সে'জন্যই আমরা আর ভুলে রবোনা
               এসো ধ্বংস করি মোদের দূর্বলতা !
এসো শপথ করি বহুদূর যাবেনা
              চলো পালন করবো সেই স্বাধীনতা ।