ভেবেছিলাম যে দিন "মানুষ" হবো.. না হয় সে দিন থেকেই
আবার শুরু করা যাবে....
মানুষ হতে হতে একদিন হয়ত আমরা কবি হবো!
কিন্তু আফসোস!
কবি হবার সাধ বহুকাল আগে মরে গেছে.. হঠাৎ জেগে ওঠা মনের চরায়....
কবি সম্প্রদায় হবেন না কবিরা অসাম্প্রদায়িক..
কারন মানুষ ছাড়া আর কোন পরিচয় থাকা কবিদের শোভা পায় না..
ভেবেছিলাম আমার আপন নামেই কবিতা লিখবো
কিন্তু ঐ অসাম্প্রদায়িকেরা আমাকে মুসলিম সম্প্রদায় ভেবে পাথর ছুঁড়লো বুকে!
অথচ ওরা জানে না আমি "বিশ্বজিৎ" জাহাঙ্গীর অর্থে এক সমার্থক নাম...তাই ছদ্মবেশে লিখি হাবিজাবি..
আমার নাম কি মুয়াজ্জিন রাখা হারাম?
বলুন অসাম্প্রদায়িক বন্ধুরা আমার নামের কারণে আমার কথাগুলো কেমন কেমন লাগে..
অথচ একই কথা লিখে যায় জনাব মিশেল শান্তা
তার কপালে হাত তালি জোটে ঠিক!..
হ্যাঁ বলছি মূর্খ কিছু নামধারী মুসলিম একদিন
বলেছিলো জল আর পানির তর্কের কথা সেদিন আমরা তাকে বলেছি তো গোঁড়া..
তবে আজ কেন বন্ধু আমি মানুষ নই!!
মুয়াজ্জিন নামটা নিষিদ্ধ হোক আইন করে
আমাকে অসাম্প্রদায়িক করে তুলুন আমার নাম হোক মনু মিয়া অথবা মানুষ..      
হ্যাঁ আমি আমার নামটা পরিবর্তন করে অনেক মানুষের মতো মানুষ নামের নামধারী মানুষ হতে চাইনি হ্যাঁ বন্ধুগণ সে আমার পাপ আমার অপরাধ!
আমি সেই সব মানুষদের বলেছি এতদিন হ্যাঁ বলব.. সেই সব মানুষ যারা আমাকে কেবল মুসলিম জাত হওয়ার দরুন আঘাত করেছে...
হ্যাঁ তারাই রাত দিন জাত পাত ধর্মের গুষ্টি করে উদ্ধার...তারাই আশ্চর্য মানবতার ফেরিওয়ালা..
আমাকে বলে আমাকে সবার আগে হতে হবে মানুষ!..
তবে আমার বাবা মার দেয়া নাম বদলে দিলে কি আমি মুসলমান থেকে মানুষ হবো??
বলুন বন্ধুরা..ধর্মকে সত্যকে নিশিদিন যারা গালি দেয় যারা..সেই বজ্জাত নয় জাতহীন মানুষের গালাগাল হজম করে.. অন্যায় যে করে আর অন্যায় যে সহে..
কবি রবির কাছেও তারা মানুষ থাকেন না..
আমাকে কোন মানুষ হতে হবে? বন্ধুরা শিখিয়ে দিন
মাথায় হাত বুলিয়ে বুঝিয়ে দিন..তাতে কাজ না হলে গুলি করে আপদ দূর করুন..( তবে গুলি চালালে কেউ কেউ মানুষ হত্যার অভিযোগ তুলতে পারে যদিও বন্ধু দের মতে আমি মানুষ নই.. কেবলি এক সাম্প্রদায়িক ..!!)                


  


(উপরোক্ত লেখাটি সম্পূর্ণ কাল্পনিক..কারো সাথে মিলে যাওয়া কেবলি কাকতালীয.. কাউকে খাটো করা এ লেখার উদ্দেশ্য নয়..আমাদের বিবেক বোধে আঘাত করাও নয়..)