বসন্তে ফুল


- এম নাজমুল হাসান


ফুলের খোঁজে সাত সকালে
শিশির ভেজা পায়
সবুজ তরে মাঠের পরে
একলা হেটে যায়।


সরষে ফুল রং মাখানো
সূর্যমুখী মিটি মিটি হাসে,
রাস্তা ধারে পুকুর পাড়ে
শিমুল ফুল যে ভাসে।


বসন্তে আজ প্রথম দিন
আমের মুকুলে ঘ্রাণ
গাধা ফুল শেষ বেলাতে
গোলাপে ই মন প্রাণ।


======================


একটি গোলাপ


- এম নাজমুল হাসান


আজকে আমি বাসবো ভালো
অনেক অনেক বেশি,
যেমন ভালো বাসলে তোমায়
সারা জীবন খুশি।


দেবো তোমায় একটি গোলাপ
লাল টুকটুকে রং,
শুনবো তোমার মিষ্টি কথা
দেখবো হাসির ঢং।


ঘুরবো আমি মন জগতে
অন্য কেহ নাই,
আশা করবো সারা জীবন
তোমায় কাছে পাই।


ভালবাসায় আপন করবো
সমাজ নেবে মেনে,
তোমার আমার পরিজনে সব
বিয়ে দিবে জেনে।


ভালবাসার দিবস যে আজ
সবার মত নয়,
অন্তর প্রেমে অমর শুধা
আমাদের যেন রয়।