একাত্তরের মুক্তিযুদ্ধ

একাত্তরের মুক্তিযুদ্ধ
কবি
সম্পাদক নূরজাহান বেগম
স্বত্ব লেখিকা
প্রথম প্রকাশ জানুয়ারী ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

বইটি মূলত একাত্তরের মুক্তিযুদ্ধের উপর রচনা করা হয়েছে

ভূমিকা

চেষ্টা থাকলে জয় করা যায় পৃথিবীকে। ¯^পড়ব বাস্তবায়নে প্রয়োজন পরিকল্পনা বা সাধনা। সাধনা থাকলে যে সকল অসাধ্যকে সাধ্য করা যায় তার প্রমাণ নূরজাহানা বেগম। ¯‥ুল জীবনেই তিনি কবিতা ও গান লেখালেখি শুরু করেন। আইএ পাস করে পড়াশুনার ইতি টানেন। এরপর শুরু করেন গৃহবধু হিসাবে দাম্পত্য জীবন। আর দশটা সাধারণ বাঙালি মেয়ের মতোই ¯^ামীর সংসার নিয়ে ব্যস্ত হয়ে পড়েন তিনি। ব্যক্তিগত জীবনে একে একে ৫ কন্যা সন্তানের জননী হয়েছেন। কিন্তু মনের গহীণে থাকা কবিসত্ত¡া সাংসারিক চাপকে তুচ্ছ করে তাকে অটল রেখেছে কলম চালনায়। ঘর, সংসার, সন্তান, ¯^ামী সবকিছু সামলিয়েও তিনি তার অধ্যবসায় বা সাধনা চালিয়ে যেতেন। বাঁধা এসেছে বারবার, আঘাতের পর আঘাত এসেছে তার সংকল্পের ওপর; কিন্তু দৃঢ় মনোবল আর প্রবল ইচ্ছেশক্তি দিয়ে ছাত্র জীবনের ¯^পড়ব আজো বাঁচিয়ে রেখেছেন তিনি সযতেড়ব আর নিজেকে নিয়ে এসেছেন ¯^পড়ব বাস্তবায়নের দোরগোড়ায়। তিনি প্রমাণ করেছেন মনের দৃঢ়তা, সাহস আর সাধনা থাকলে বাঙালি নারীরা সবকিছুই করতে পারে। গীতিকার নূরজাহান বেগম ১৯৬০ সালে চাঁদপুর শহরের ষোলঘর এলাকার ভ‚ঁইয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা রওশন আলী ও মাতা জীবননেছা বেগম, দুজনই গত হয়েছেন অনেক আগে। তিন ভাই ও ছয় বোনের মধ্যে তিনি সবার ছােট। নূরজাহানের হাতেখড়ি হয় বিষ্ণুদী আজিমিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। ১৯৭৫ সালে লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। দু’বছর পর চাঁদপুর সরকারী মহিলা কলেজ থেকে পাস করেন এইচএসসি। ১৯৭৮ সালে সামাজিক রীতিতে গাঁটছড়া বাধেঁন। তার ¯^ামী মহান ¯^াধীনতা সংগ্রামের তৎকালীন মহকুমা বিএলএফ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ও শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শি¶ক মরহুম আবুল হোসেন ঢালী। দেশমাতৃকার জন্য নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করে বিজয়ী আবুল হোসেন ঢালী সেই দেশের মাটিতে মৃত্যুর কাছে পরাজিত হয়ে ২০০৭ সালে ৪ মার্চ চিরনিদ্রায় শায়িত হন। নূরজাহানের লেখালেখির ঝোঁকটা সংকল্পে পরিণত হয় নবম শ্রেণীতে পড়ার সময়। গান শুনে নিজে মুখস্থ করে সে গান আবার নিজে গেয়ে শুনতেন। ছােট বোন হওয়াতে বড় ভাইদের আদর পেতেন বেশি। বড় দুই ভাই চট্টগ্রাম থাকতেন রেডিও।

উৎসর্গ

৭১ এর যুদ্ধে ত্রিশ লক্ষ প্রাণের আত্মার আত্মহুতি ও দু-লক্ষ সম্ভ্রম হানি মা-বোনদের আত্মার প্রতি শ্রদ্ধা
জানিয়ে উৎসর্গ করিলাম আমার এ লেখা।

কবিতা

এখানে একাত্তরের মুক্তিযুদ্ধ বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য