✍️ মনপুরা ভ্রমণে যাত্রা পথে...


তুমি ভেবেছিলে ছেড়ে গেলে আমি দিগ্বিদিক শূন্য হবো?
প্রয়োজনে আমি সমুদ্রে হারিয়ে যাবো। ভেসে যাবো কূল হীন দিগন্তের পানে। যেখানে আকাশ ছুয়ে দেখে সমুদ্রের নীল জলরাশি, আমি ভুলে যেতে চাই তোমাকে আজও কতটা ভালোবাসি।


তুমি ভেবেছিলে আমি ভবঘুরে বনে অলিগলি ঘুরে বেড়াবো?
আমি যাচ্ছি কোন নাম না জানা দ্বীপে, যেখানে সমুদ্র ঘিরে ধরে সোহাগ করছে কোন অপরূপা-কে। তুমি দেখতে চেয়েছিলে এমন কোন কিছু, যে কিনা এতোই সুন্দর! যাকে দেখতে তোমাকে ফেলে পারি জমাবো কোন অজানা গন্তব্যে।  


তুমি কি ভেবেছিলে আমি তোমার সমীপে পুনরায় ক্ষমা চাইবো?
সত্য কথা কি জানো! আমি সারাটা জীবন ক্ষমা চাইতে চাইতে আজ শিখে গিয়েছি নিজেকে ক্ষমা করতে। তাইতো তুমি ক্ষমা করার পূর্বেই নিজেকে সপে দিয়েছি প্রকৃতির রুপে। যেন বারবার কড়া নেড়েও লাঞ্চিত হতে না হয়। কেননা প্রকৃতি যন্ত্রণার চাইতে সর্বদা ভালোবাসাটাই বেশি দেয়।


আমি কি ভাবছি জানো!
আমি ভাবছি কেন স্বার্থ হীন প্রকৃতির মায়া ভ্রুক্ষেপ না করে স্বার্থপর তোমাকে ভালবেসেছিলাম? কেন তোমাকে হারানোর ভয়ে সাহস করে নিজেকে হারিয়ে ফেললাম না? কেন এই দিনগুলো আমার জীবনে তুমি আসার আগে আসলো না? তবে তো তোমাকে এতটা বিরক্ত হতে হত না।


কথা ছিল এই দিনগুলো কাটাবো তোমাকেই সাথে নিয়ে। কিন্তু কি হল দেখলে? জগতে ভালো মানুষগুলো সবসময় একাকী পথেই চলে। শুধু আফসোস করে যায় সে মানুষগুলো, যারা পথ সঙ্গী না হয়ে হেঁটে চলে যায় অন্য কারো সঙ্গে।