দেখেছি যাকে
আধো আলো ছায়াতে-
না! না! ভাবিনি তো তাকে,
এসে ছিলো যে গোধুলী রাঙানো প্রাতে।


হায় অবশেষে !
যায় যে ভেসে ভেসে-
একি, আমি যে বড় একা!
সে তো কেবলই মরীচিকা !


মরীচিকার পিছনে ছুটে চলি
সব কিছু বাদ দিয়ে নিজেকে যে মিথ্যে বলি!


একি! সব যে কেবলই ফাঁকা,
একেই বুঝি বলে মরীচিকা..?