হাইকু - দশ
অজিত কুমার কর


মা অন্নদাতা
মা জাগরণে ত্রাতা
স্বপ্নেও মাতা।


আল্লা মহান
কৃষ্ণও সুমহান
জিশু অম্লান।


দেশ স্বাধীন
যেয়ো না ভুলে তুমি
'রে অর্বাচীন।


পারো না কেউ
থামাতে ক্ষমতায়
বড় অন্যায়।


শালীন কথা
বলার অধিকার
আছে আমার।


বড় দুর্ভাগ্য
এরা দেশ চালায়
আবার চায়।


মিথ্যা আশ্বাস
চরম দ্বিচারিতা
ছড়ায় ত্রাস।