স্কুল, হোমওয়ার্ক, টিউশান, পরীক্ষা ...
পড়াশোনার দেশ থেকে পালিয়ে যেতে চায়
দুষ্টু শূভম রূপকথার দেশে।
কিন্তু রূপকথার দেশ
দৃশ্য, শব্দ, গন্ধ
আন্দামান দ্বীপ থেকে অনেক কাছে এবং দূরে;
ছেলে ভোলানো আনন্দ কল্পনা বইয়ের পাতায়
যেন বন্দী বুনো রাজহংস যে কেবলমাত্র কাগজ জলে নড়ে
ভাসে এবং বাতাস ছাড়াই স্বপ্ন চোখে ইচ্ছে গেলে উড়ে।


শূভম ঠিক একদিন না একদিন বুঝবে
পালিয়ে যাওয়া মানে হারিয়ে যাওয়া
জীবন নির্দিষ্ট লম্বা পথ থেকে
নিয়তী নির্দিষ্ট জীবন থেকে
পালিয়ে যাওয়া মানে হেরে যাওয়া
পৃথিবীর কাছে, নিজের কাছে।


জিততে চাইলে লড়তে হয়
লড়তে চাইলে মাটি কামড়ে ধরতে হয়
কুমির শক্ত ধারালো লম্বা মুখ দিয়ে।
বিনা যুদ্ধে হার মেনে নেওয়া
বেঁচে থেকেও অকাল মৃত্যুর গালে কাপুরষতার চুমু খাওয়া।