কবির দূঃখে কবিতার সুখ


কবির মন খারাপের দিন কবিতার সুখের দিন।
অসহায় কবি পাগলের মত জড়িয়ে ধরে কবিতাকে।
কবিতাকে ভালোবাসে কবিতার ভাষায়।
প্রেম আদরে নিজেকে ডুবিয়ে দেয় দূঃখে ভেজা বিছানায়।


জানা-অজানা অভিশাপ সপ্তম দৃষ্টি দিচ্ছে সুখের বৃহস্পতিকে।
অভিশাপে ভাঙছে তাসের ঘর আনন্দ সংসার।
দুর্ভাগ্য হাতুড়ি মারে শামুকের পিঠে চলমান শামুক ঘরে।


ভেঙে টুকরা টুকরা হয়ে যাওয়া কবির জীবন
মিলে মিশে একাকার হচ্ছে অশরীরি কবিতার আত্মায়।
শনির বাঁকা গতি শ্লথ করে দিচ্ছে জীবন ছকের গোচরফল।
কবিতার ডিম্বাশয় মজা নিচ্ছে অমাবস্যা মধ্যরাতের মধুচন্দ্রিমায়।