পূরনো বছরের পিঠে চাপছে নতুন বছর
পুরুষ হাঁসের মতন...
নতুন পঞ্জিকায় নতুন বইয়ের গন্ধ
নতুন calendar-এ পুরনো তারিখ নতুন বারে
ভিড় করে নতুন আশায় বাঁচা বাঙালি সংসারে।


পুরনো, নতুন প্রেম এগিয়ে যাক
কচ্ছপের আয়ু নিয়ে
অনেক নতুন বছরের ওপারে সমুদ্র সৈকতে।


ব্যক্তিগত চাওয়া পাওয়ার খাল বিল পেরিয়ে
মুখ বুজে যাওয়া হতাশা নর্দমার গন্ধ এড়িয়ে
ধর্ষিতা সমাজের কপালে নববর্ষের চুমু খেয়ে
কথা দেওয়া হোক' আমরা সুস্থ করবো তোমায়'।


ধার করা কথার পিঠে কথা বসিয়ে
প্রথা মাফিক নমস্কার কিংবা প্রণাম জানিয়ে
অথবা কেবলমাত্র ভুড়িভোজের চর্বি তৃপ্তি শুষে নিয়ে
বছর শুরুর দিন শেষে ঘুমিয়ে পড়বেনা বিতর্কিত আত্মঘাতি বাঙালি জাতি।


কর্মবীর বিবেকানন্দের উপনিষদ লৌহ শপথ
পাথেয় হোক নতুন ডায়েরীর প্রতি পাতার মাথায় মাথায়।
গীতা শব্দ উচ্চারিত হোক জীবন ধর্ম যুদ্ধে
প্রতিদিনের নিত্য কর্ম ধর্ম পালনের বলিষ্ঠ পরিভাষায়।