আমার দিন এবং রাত এই দুই গোলার্ধের


মাঝখান দিয়ে ছুটে যাওয়া বিষুব সীমানারেখা;


পার্থসারথি মহাভারত পাঁজরের নীচে পাতালে


অন্তঃসলিল খরস্রোতা ফুলোল ফাগুন বহ্নিশিখাঃ


মহাকাল তাঁর অনন্ত ফুল্লারবিন্দ চোখে দেখে


কিরুপে পরকীয়া মহাকাব্য আঁকে কপালে জয়টিকা।