জীবন-কে ডিঙি ভাবলে


‘আমাদের ছোট নদী’-কে


তিস্তা তোর্সা---


এদের মতো লম্বা চওড়া দেখায়;


দামোদর নদের মতো গর্জন ক’রে


আমাদের ভয় পাইয়ে দিতে চায়।



জীবন-কে চাঁদ সদাগরের


বাণিজ্য তরি ভাবলে


মাঝ সমুদ্রে হঠাৎ জেগে ওঠা


সাপের বিষম ফণার মতো


অভিশাপ ঢেউগুলোর সামনে


মুখোমুখি দাঁড়ানো যায়।



জীবন-কে ‘টাইট্যানিক্’ ভাবলে


ভিক্টোরিয়া গর্ব চোখ দিয়ে দেখে


মহাসমুদ্র পায়ের তলায় শুয়ে আছে।


অতলান্তিক মহাসাগর ঈর্ষান্বিত হয়ে


ভেঙে দু’টুকরো করে দিতে পারে হিমশৈল হাত দিয়ে


কিন্তু মহাজীবন শুক্রাচার্যের মতো মৃতসঞ্জীবনী মন্ত্র জানে।