মিউজ-এর হাত ধরে


কবির অন্তরে


কবিতা আসার আগে


অনেক আগে


কবি আসে মায়ের জঠরে।


একতাল মাংস পিণ্ড গানে


ভারতীয় বেহালা সুরে।



তারপর স্নেহতরলে


সাঁতার কাটা শেষ হলে


আলোচিত ঠিকানার দরজা ঠেলে


পৃথিবীর আলোকিত বুকে ডানা মেলে


উড়ে যেন এক ফিনিক্স পালক---



মায়ের কবি পুত্র বা কন্যা সন্তান পাওয়ার আগে


অনেক আগে


কবি পায় মাকে মায়ের করূণা আঁচলকে।


অপার ভালোবাসা ক্যালসিয়াম


মূর্তির ধাঁচ পুষ্ট করে দেয় আগে


অনেক আগে


কবি সত্তা জাগার আগে


কবি সত্ত্ব অনুভুত হওয়ার অনেক আগে।