শান্ত ঝিনুকের ভিতর শান্ত মুক্তার ভিতর


এঁটো বিয়েবাড়ির নাকী সানাই কান্না সুর


ঝিঁঝি পোকার ঝিঁঝি শব্দের মতো বাজে


আবার ফিরে পাওয়া স্বেচ্ছা বন্দী গৃহে।



কবি মন অগস্ত্যযাত্রা করেছে সেই


কোন কালে অজ্ঞাতবাস গোপন দুনিয়া ডেরায়!


তবুও এই শরীর নিয়ে টানা-হেঁচড়া চলে সম্পর্ক হাতিয়ার বলে;


চলবে জানি অজ্ঞেয় জীবনের বিসর্গ চিহ্নের ডগায় এবং মূলে।



ভূমিকম্প সাড়া দিল সংক্ষেপে কিছু সময় আগে


ভূমিকম্প নাড়া দিল কেবল মৃদূভাবে


হয়তো জানিয়ে দিল আসবে আবার তারপর আবার


যতক্ষণ-না শরীর মন প্রেম কবিতা সব পাতালে সাবাড়!