তোর রাধা চোখে টলটলে জল


ভুমিকম্প কাঁপে বুকে;


এত দুঃস্বপ্ন দেখিস কেন


যা মহাপ্রলয় ধাক্কা দেয় রোজনামচা সুখে?



কালোবিড়াল যে পথ কেটে দেয়


সে পথ কেবল রাস্তা পথ;


আমরা-তো ছন্নছাড়া বেদে বেদিনি


কেবল মাভৈ বাণী শুনি।



ওরে ফুলের সুবাস কী ফুলকে ছাড়ে


সোনালী আলো বা অন্ধকারে?


কালো পেঁচার ডাকে আসে যে ফণীমনসা


পালিয়ে যায় দেখে সামনে ফকিরি ভালোবাসা।