এ কেমন একা থাকা
দোকা মনেও শূন্য লাগা!
এ কেমন একা থাকা
স্বপ্ন চোখেও রাত্রি জাগা!


কোন জনমে চুরি করলি এ মন;
সংগোপনে রাখা এই মন?
কেন-যে আমার লাগছে এমন
বলে-দে আমায় মনচোরা মন?


বাহারি দুনিয়া দিব্য আছে
হরেক পাতাবাহার গাছে।
এ কোন বালুকা বেলায়
খোঁজ করি তোকে আজব মেলায়?


গানের প্রাণে কবিতা শুনি
উল্কাপিণ্ড প্রহর গুণি।
ছুটকুমারী পানসিটাকে
তুই বিনা সব পানসে লাগে।


তুই সঙ্গে আছিস প্রাণের ভিতর
তবুও দূরে এ শরীর নিথর।
বাতাস বইছে বাতাস বয়;
তবু এ-পালে হাওয়া লাগে কই?


তোর মন লাঠাই সুতোয় বাঁধা এ ঘুড়ি;
কীভাবে এখন চিল ডানায় উড়ি?
দুরন্ত ভূত টেনে নিয়ে যাচ্ছে আমায়
দেখিস এ মন তোর মনের বাসায়।