ঘুমপাড়ানি সুখী ক্লান্তি ঘোরে


নীলপরীর ডানায় আলতো মুড়ে


রাত্রিকাল কোলে আর কত কাল ?



সকাল এসে চুপটি বসে


ঘুমছাড়ানি চুমু দিয়ে যায়


ঘুমিয়ে জাগা গালের গায়ে।



রাতের ইতিহাস ডানা মেলে


মুক্ত আকাশে কাক ভোরে।


উঠে দেখ বিছানা ছেড়ে;


মুমতাজ মিশেছে অলস শরীরে।



কত তাজমহল ভাঙ্গে-গড়ে


তবু সোনালী স্বপ্ন দূর্গ উঁচু করে


প্রেম-ভালোবাসা পাঁজর হাড়ে।



আবার নতুন সকাল আসে


রাত্রির গায়ে রাম চিমটি দিয়ে


আদুরে দিনের গল্প নিয়ে।



উঠে পড় মুমতাজ


চেয়ে দেখ---


শাহাজাহান্ দাঁড়িয়ে গোলাপহাতে


মুকুট ছাড়া প্রাচীন কবর ছেড়ে;


কেবল তোর জন্য
মোগলহীন এই একবিংশ সংসারে।