জানলা খুলে রাখি


আঁধার ঘরের মানিক


চাঁদের কণা টানে;


কই-রে লক্ষীমন্ত প্যাঁচা


এসে কানের গোড়ায় চেঁচা।



গত জন্মে সরষে ক্ষেতে


পোস্ত দানা ছিল;


এই জন্মে কলম বাজি


গণেশ উলটে খেলো!


ধুত্তোর তোর গোপালবাজি!



শিল্প-টিল্প হুতোম প্যাঁচা


বীণাপাণির বুদ্ধি চাঁচা;


মাসের শেষে মাল ফুরালে


কোকিল চড়াই ডানায় উড়ে


ছটফটায়ে ফুড়ুৎ-ফুড়ুৎ করে।



বড্ড নাটক করি সব


আজন্ম মঞ্চটাই বেঢপ!


দেঁতো হাসি শুকনো বাসি


কথা মালা ভেবে ফেলা


ফ্যাশন বুকে চিতিয়ে চলা।



ভালো আছি মন্দে আছি


কর্পূর উবে বাস্পে আছি।


ইঁদুর লাফায় শূন্য ঘরে


ঝুলোন মেলায় নজড় কাড়ে


খেলা শেষে চিতিয়ে পড়ে।