বৈধ-অবৈধ সব ভাঁট ফুল কথা
জং-ধরা মগজে ব্যাঙ-এর ছাতা।
লাঠাই সুতোয় বেশ ফন্দি-ফিকির
চিল বাজপাখি ভাবে তোতা তিতির।


রাজনীতি ইতিউতি বেশ মোরব্বা খেমটা
চোখ খুলে দেখে নিয়ে দেয় মুখ ঝামটা।
স্ক্যম-ট্যম রাজা-উজির দৈনিক ভোজবাজি
ভোট বাক্সে মুখ গুঁজে মেকি গণতন্ত্রে বাঁচি।


তবু সব ঠিক আছে সব কিছু বৈধ
লাইনের বাইরে কেবল লাইনটা অবৈধ।
নিয়ম-টিয়ম আছে;আছে নিয়মের বাচ্চা
আছে অনেক হেডমাস্টার চিরকাল সাচ্চা!


পুরাণে যা-যা শুনি সবকিছু শ্রেষ্ঠ
বাস্তবে ঘটে গেলেই নোংরা উচ্ছিষ্ট।
দিনে দিনে জন্মায় বহু রাধা কেষ্ট
ভগবান ইচ্ছায় খুব প্রেম রসে পুষ্ট।


বৈধ-অবৈধ সব কেবল শব্দের ব্যাকরণ
ট্রাফিক আইন ভেঙে ছুটে যায় অবুঝ মন।
নিন্দায়-কেচ্ছায় ভরে যায় পচা-গলা কান
তবু ভালোবাসা ভালোবেসে গেয়ে যায় ভালোবাসা গান।