‘নয়-না’ ভারী বেড়ি বেড়ি দিয়ে


দুটো পা-কে যদি বল ছুটতে হবে


জোরে ছুটতে হবে


খুব জোরে ছুটতে হবে


ওরা কী ভাবে ছুটবে তবে?


ধারালো শাসনের কাঁচি দিয়ে


দুটো ডানাকে বেশ করে ছেঁটে দিয়ে


ওদের যদি বল উড়তে হবে


উঁচুতে উড়তে হবে


খুব উঁচুতে উড়তে হবে


ওরা কী ভাবে উড়বে তবে?


সমাধিস্তম্ভ মাথা তুলে দাঁড়াবার আগে


কল্পক ইতিহাসের মন গড়া গল্প দিয়ে


নিজের মতন করে সুর ভেবে নিয়ে


পণ্ডিত স্বরলিপি রচনা করতে চায়


ছোট ছোট মাথার উপর বড় বড় কালো ছাতা।


কে বলবে ঐ ছাতা-মাথাগুলোকে?


ধ্বংসের স্পর্ধা থেকে জন্ম নেয় অনন্য সৃষ্টি।


ছন্দহীন গদ্য কবিতার মতো


ছন্দহীন জীবনের অন্তরে


ভাবনার অন্তমিল আছে পরতে পরতে।


নিয়ম ভাঙার বাউল আনন্দে


বেজে যায় ছন্নছাড়া একতারা।


ভাস্কোদাগামা না-হলে বুনো সুঁচ দিয়ে


অনেক সমুদ্রকে সেলাই করা যায় না


ব্যক্তিগত নকসী কথার মাঠে।