বিন্দু বিন্দু ভালোবাসা জমে জমে


আাকাশ ছোঁয়া যে পাহাড় হয়েছে মনে


সে কী নরম কলমি লতা বুজে যাওয়া ডোবা জলে


যে ভেসে চলে যাবে ভাসান বেনো জলে?



জিজ্ঞাসা করলে যখন একটু ভাবি


কখন ভাবি না ওর কথা।


সকাল দুপুর সন্ধ্যা রাত্রি


সে তো সব পল অনুপলে গাঁথা।



বলছ বটে,পাগল হওয়ার বয়স পেরিয়ে গেছে।


বিদ্বান হওয়ার বয়স চেপেছে কাঁধে।


বল,কোনো পাগল কী পাগল হয় সখে?


পাগলামি কি কেউ ইচ্ছে করে শেখে?



এমন কোন নৌকা আছে


যে তার নিজের মাস্তুলে লাথি মারে;


পাল ছিঁড়ে দেয় দু’ভাগ ক’রে?


জলপথ ছেড়ে উড়ে যেতে চায়


অদৃশ্য জিনের বলাকা ডানায়?


ধ্বংসাবশেষ বিষাদ গ্লানিতে স্বেচ্ছায় হারায়


মরে ভূত হয়ে যাওয়া নটে গাছেদের পাড়ায়?



তবুও সব পদ্যের শুরু


একটা উপন্যাসের চোরাপথে


এবং গল্প শেষের ওপারে
যবনিকা ধ’রে নামে ও চড়ে।