শূন্য ভাতের হাঁড়ির কান্না


নিবন্ত উনুনের হাঁ-করা মুখে


জ্বলন্ত নোনতা সত্যি ঢেলে দেয়।



পেট ভরতি ভাতের থালায়


লালসার নুন মিশতে চায় অবলীলায়।


অনেক নুন লাগে লকলকে জিভে।



নিবন্ত উনুনকে আবার জ্বালানো যায়


ঘামে ভেজা তরতাজা জ্বালানি


কাঠের দহন সুখ দিয়ে।



কিন্তু অভাবী মনের আগুন


যে জ্বললেও তাপ দেয় না


তার আলো-তো কোন যুগে


নিভে গেছে উদার অন্ধকারে!