পেখম মেলা ময়ূর মেঘের দিকে তাকিয়ে
পাগলি চিনে নেয় রাধার বিরহ কাল দৃশ্য।
ভারী আকাশ কোণে আঁকা বাঁকা রামধনু
হরিন পায়ে ছুটে এসে বাঁসা বাঁধে ওর স্বপ্নালু মণিকোঠায়।


পাগলি বৃষ্টি ভালোবাসে।


ছুটে যায় এ-ঘর থেকে ও-ঘর
এ-জানালা থেকে ও-জানালা
নীচ থেকে উপরে
উপর থেকে মাথা খোলা ছাদে---
যেন মেঘ ভেঙে পাগল ঝরবে
হাজার হাজার বৃষ্টি জলকণায়।
আর পাগলি সবুজ পাতা
সবুজ ঘাস হয়ে বিন্দুবিন্দু বৃষ্টি পোশাক পড়বে গায়ে।
মাটি হয়ে শুষে নেবে আাশার অমৃত ধারা
প্রেম শান্ত অহংকারে।


পাগলি বৃষ্টি ভালোবাসে।


বাড়ির উঠোন কোলে বেড়ে ওঠা
তরুণ তরুণী ফুল ফল গাছগুলো
আকাশ ভাঙা জলে স্নান করে
যেন বলে দেয় ওকে
যৌবন হারাবার প্রথম সুখ
লেখা আছে প্রকৃতির বুকে।


পাগলি বৃষ্টি ভালোবাসে।


পাগল কে জড়িয়ে ধরে
পাগলি ভিজতে চায় বৃষ্টি জলে
ইহকালে পরকালে।
পাগল প্রতি বৃষ্টি বিন্দু জলে
কেবল পাগলির কথা বলে।
মেঘ থেকে বৃষ্টি
অনন্ত হাতের তালুতে
পাগলি থেকে পাগল
দুই গোলার্ধ বিন্দুতে
ছুটে যায় তিরের গতিতে
সব সীমার এপ্রান্তে ওপ্রান্তে।


পাগলি বৃষ্টি ভালোবাসে।