শালুক ফুল কবিতা পেলেই খুশী?
প্রেম কী চিরকালীন কলাবিভাগের বিষয়?
সাহিত্য ? নাটক?
কবিতা সংখ্যা বাড়লেই কী কবির প্রেম গাছের কচি পাতার সংখ্যা বাড়ে?
কবিতা ছাড়া মানুষ কবি মানুষ নয়?
আবাক ঢং-এর মেয়েরে তুই!
কাব্যপ্রেমিকা কাব্যতেই মানায়---
খটখটে মাটিতে পড়লেই মাটির পুতুল।
ও মেয়ে, তুই যদি ভাবিস যে কবিতা কমলে কবিও কমে;
কবির ভিতরে প্রেমিকও কমে; প্রেমও কমে তবে তুই শুধু কবিতা প্রেম।
তুই ভালো থাকিস কল্প কবিতার গল্প উপাখ্যানে।
আমি যোদ্ধা---আমায় যুদ্ধে মরতে দে যুদ্ধের শান্তিতে।