হাজারদুয়ারী প্রেমের অলিন্দে অলিন্দে


মুঠোমুঠো রদ্দুর সারিসারি স্তম্ভের ফালিফালি


ছায়াপথের এপারে ওপারে পাথর ইতিহাসকে


আঁকড়ে ধরে দিনের চোখের দৃষ্টিতে---



ভাগীরথী সময়ের নির্বিকার স্রোতে


দীর্ঘশ্বাস মেশে এলোকেশী অসাড় বেশে


এবং ঠিক তখনই এক ঝাঁক সাদা বক


বাতাসের গায়ে চিমটি কাটে সকাল ভালোবেসে---



মহাকাল ছবি আঁকে জীবিত ও মৃত বাস্তবের বাঁকে।


ঘোলাজলে ডুবে উঠে স্বপ্ন পানকৌড়ি।


ভিড়ে ঠাসা শীতের হাজারদুয়ারী জানে


ঠিক মরশুমে নতুন পা-কে কোন জাদু টানে।