আপনি আজ মস্ত বড় অফিসারের পদবী পেয়েছেন,
কতদিন রবে আপনার এ অসভ্য ক্ষমতা সেটা কি
  কখনো ভেবেছেন?
মানুষের কষ্ট আপনার মনে তো লাগে না কভু, তাই
নিজের  মনে যখন যাহা চাই,
তাহায় করতে হবে এখুনি বলেন শুধু পদবীর ক্ষমতায়।
আপনি সবার কাছে অপ্রিয় কেউ বলে না আপনাকে ভালো,
আপনিই বলেন অফিসার পদবী পেয়েই কি  লাভ হলো?
ছেড়ে দিন এই জুলুমবাজি এটা তে কেউ হবে না সাথী,
ওদিকে তো কেউ নেই ঘরে জ্বালাবে নিশিতে প্রদীপ বাতি।
পর না হলে চলে না আপনার আপনি দেখান টাকার খেলা,
বলে যায় আজ আপনার ও তো ফুরিয়ে যাচ্ছে বেলা।
বেলা শেষে বিছান ঘসে আপনার কাটবে দিনের পর দিন,
তখন কেউ নিবে না খবর কাঁদতে হবে সঙ্গী বিহীন।
আমি তো অতি ক্ষুদ্র মানুষ আমাকে আপনি নিজের ইচ্ছা মত,
অকারণে কথার বিষ ঢেলে দিয়ে নিত্য করছেন ক্ষত বিক্ষত।
প্রায়শ্চিত্ত দিতে হবে আপনাকে আজ না হয় কাল,
সময় থাকতে ভুল ভেঙ্গে এসে ধরুন শান্তির হাল।