মাগো! তোমার মুখের হাসি এখন
আর বাজে না আমার কানে,
মুখটি ভার করে বসে আছো তুমি
আজ ঈদের এই দিনে।
বাবা তো চলে গেছে বুদ্ধির আগে
দেখিনি কোনদিন তার মুখ,
তোমাকে নিয়ে দিব জীবন নদী পাড়ি
তুমি আমার সকল সুখ।
দেখো মা! জানালার পাশ দিয়ে কত
মানুষের খুশির আনাগোনা,
অথচ তোমাকে খুশি করতে আমার
একটা শাড়ি ও হলোনা কেনা।
পাশের বাড়ির খাবারের সু-গন্ধ ছড়িয়ে
পরেছে আমার ঘরে,
ক্ষুধা তে কাতর মাগো তুমি আজ
এ কষ্ট সইবো কেমন করে।
আর কতদিন এমন ছোট হয়ে রবো
বলো মা আমি বড় হবো কবে?
আমি মানুষের মত মানুষ হলে তোমার
সকল দুঃখ ঘুচবে তবে।
ঘরে চলো মা মুছে ফেলে জল সবার
এক হালেই যায় না জীবন,
সুখ নেই বলে ভেঙ্গে পরো না হতেও পারে
আমাদের দুঃখের পরিবর্তন