তুমি খুব কষ্ট পেয়েছ ভীষণ কষ্ট, তাই না!
আমি জানি! নব জীবনের প্রথম ভালো লাগা
কখনও ভোলা যায় না।
কিভাবে আমায় আশ্রয় দিলে তোমার হিয়ার
মধ্যখানে বুঝতে পারিনি তা,
যদি বুঝতে পারতাম সত্যিই তোমাকে এভাবে
কষ্ট দিতাম না অযথা!
তবে দেখেছি তোমার উদাস চোখ কারো ছবি
নিয়ে দেখছে রঙ্গীন স্বপ্ন,
মনে হতো যেন তুমি কোন এক কুমারের কাছে
শ্রেষ্ঠ মূল্যবান রত্ন।
কাউকে মনে ঠাই দিয়ে রঙ্গীন স্বপ্ন নিয়ে তুমি
ভেসে চলেছো খুশির জোয়ারে,
অথচ মনে নেই তোমার ভালোবাসি এ কথাটি
বলতে হবে আমারে।
এত সুখ তোমার চিত্ত মাঝে এসে গড়ে তুলে
ছিলো বসতবাড়ি,
বোকা মেয়ে ওগো সে সুখ টাকে এভাবে দিলে
অবহেলা করে ছাড়ি?
বালিকা! তোমার ঐ চোখের জল মুছে ফেলে
একটা কথা শোন বলি,
তুমি চির সুখী আমিও ভালো থাকি এই কামনা
করে  দু,জন দু,জনার পথে চলি।
বেলা চলে গেলো সন্ধ্যা নামিয়ে এই যে বসুন্ধরা
আঁধার করে দিয়ে,
বসে থেকো না আর কেঁদো না বাড়ি ফিরে যাও
কথা শোন লক্ষি মেয়ে।