আদর করে কেউ আর ডাকে না আমায়
তুমি চলে যাওয়ার পরে,
কোথায় আছো কেমন আছো জানি না,
সেই যে গেলে আর এলে না ফিরে।
যেদিন তোমাকে গড়াই নদীর মাঝি ভাই
নৌকা তে দিলো পার করে,
সেদিন থেকে রোজ আমি তোমার আশে
বসে থাকি সেই নদীর তীরে।
তুমি আসবে বলে আমার মনে কত রকম
স্বপ্ন এঁকে বুনে রেখেছি বুকে,
আমাদের সেই সোনার সংসার গড়ে তুলবো
আমরা আবার থাকবো সুখে।
আচ্ছা! তোমার কি কখনও একটুও মনে
পড়ে না আমার কথা ?
আর আমাকে নিত্য দিন যেন নিঃশ্বাস বন্ধ
করে দেয় তোমাকে হারানোর ব্যথা।
তুমি কি ভালোই আছো আমাকে কষ্টে রেখে
কোন এক দূর অজানায়?
নাকি আমার ভুল হচ্ছে, তুমি বোধহয় চলে
গেছো ঐ আকাশের ঠিকানায়।
আমি কেমনে থাকবো বলো তুমি বিহনে
নিশ্চুপ একা একলা ঘরে,
রাতে সয্যার বালিশে রাখলে মাথা চোখের জল
বাঁধা মানে না সে বৃষ্টির মত ঝরে।
হঠাৎ খবর পেলাম তুমি চলে গেছো এই ধরণী
ছেড়ে ঐ আকাশের ঠিকানায়,
এখন আমার রোজ রাতে আকাশ টেলিফোনে
তোমার সাথে কথা বলতে খুব সাধ হয়।
তুমি কি ধরবে আমার ফোন শুনতে পারবে
আমার মনের কষ্ট রিংটোন?
কে নিবে আমার খবর, কে দিবে আদরিণী
সেই ডাক, ওগো আমাকে তোমার সঙ্গে নিয়ে যাও
আমি একা কেমনে কাটাবো জীবন?