শুধী,
কেমন আছেন সেটা বলবো না, বলবো ভালো থাকুন
মানুষের পাশে থাকুন মানুষকে সর্বদা ভালবাসুন।
আজ এই উল্লসিত ক্ষণে আমি কিছু বলতে চাই
জানি আমার কথা কেউ শুনবেন কেউ শুনবেন না,
কারণ নিম্ন মানুষের কথা শুনতে বর্তমানে
বেশির ভাগ বড় মানুষ গুলো আর অভ্যস্ত না।
মঞ্চের সামনে যারা আছেন তারা সবাই আমার বড়
আমি অতি ক্ষুদ্র একটা মানুষ, তবুও বলতে হয়
তাই আপনাদের উদ্দেশ্যে কিছু কথা বলতে চাই।
আপনারা বিএসসি বিসিএস ইত্যাদি তে কৃতকার্য,
চাকুরি মেলেছে মেধাতে কিংবা অন্য কোন উপায়ে,
আজ আপনারা বড় মাপের কর্মকর্তা কিন্তু আমার খুব
জানতে ইচ্ছে হয় যে বিএসসি বিসিএস এমবিবিএস
ইত্যাদি বই গুলোতে এমন কিছু আছে নাকি ধার্য্য?
বাস্তব প্রমাণিত দেখেন, এই অনুষ্ঠানে অনেক দামি
দামি খাবার না খেতে পেরে হয়ে গেলো নষ্ট,
তার বিপরীত পাশে বসে আছে এক ক্ষুধার্ত মানুষ
একটু খাওয়ার জন্য এসেছে জুটছে না তাই পাচ্ছে কষ্ট।
আমি মনে করি আপনারা অনেক বড় হয়েছেন
সেটা আমাদের মত গরিব দুঃখী এতিম দের অহংকার,
কিন্তু না, সব ভুল সব মিছে আপনারা আমাদের নয়
আছেন সর্বদা ব্যাকুল অট্টালিকা ও গড়তে টাকার পাহাড়।