গহীন রাত ! এ নিশি আমারে করিয়া নিমন্ত্রন
কহিলো সঙ্গে রেখো তোমার জীবনের সব আয়োজন,
তাই আমি নিদ্রাবিহীন জেগে আছি নিশ্চুপ
সে আসরে বলবো মনের কথা।
যখন ঝরোকা খুলিয়া একটু চাইলাম অম্বর পানে.
ভানু বললো বনিতার জন্য কিছু কথা আছে
সে কথা বলি তুমি শুনে নাও কানে কানে।
ভ্রমের কূলে সুখ বহেনা শুধু ক্লেশ করে খেলা
সে কূলেতে তৃপ্ত মরে যায় বিবাদ থাকে নিত্য বেলা।
বনিতারে তুমি বুঝিয়ে বলো
বিনষ্টতেই পাথর আমি কষ্ট বুকে ধরে,
ক্রোধ করিনা কভু আমি হিয়ার শনে চুক্তি করে।
ভাবিয়া একবার খুঁজে দেখো পাবে অনেক প্রণয়
তোমার জন্য সাজিয়ে রেখেছি মোর হিয়ার মধ্যস্থলে,
অযথা কেন তরী বাও তুমি নিত্য ভ্রমের কুলে ?
এ রাত সভা শেষ করিয়া কহিলো দূরের ঐ ভানু, ধ্রুবতাঁরাকে,
চলে যাও তোমরা আঁধার ঘুচিবে আসিবার দাও ঐ প্রভাত টাকে।
বুঝিলাম সব শুনিলাম কথা ওগো বনিতা
প্রীতি খুঁজে নিয়ে জীবন গড়ো ছারো দাম্ভিকতা,
তাতে তুমি চিরসুখী হবে আঁধার ঘরে সে সুখের প্রদীপ জ্বলিবে
তখন তোমার পতি উল্লাসীত হবে তোমারই প্রতি শোন গো বনিতা।