আমি যখন কারো বিষ মুখে অধীর হয়ে
ঘুরি মন খারাপের দেশে,
ঐ মহাকাশ পানে চেয়ে থেকে থেকে
সুরাহা চাই রবি’র কাছে।
মেলে না সুরাহা, পথ চলি কষ্ট ভরা মনে
এই চলার আছে কি শেষ?
জীবনের পথ ধরে শুধু দুশ্চিন্তা ঘোরে
কখনও এ চিন্তা মুক্ত হই মাত্র লেশ।
আর লেশ মাত্র মুক্ত মানে অধিক
পাওয়া বেদনার ভাগ,
আপনার চেয়ে যে বেশি আপন সে তো
জীবনে এঁকে দিয়েছে মন্দের দাগ।
দিবস নিশিতে চলছে আমার এমন
কষ্টের পাহাড় বেয়ে,
কেউ পাশে নেই, কত বিজ্ঞ মানুষকে
খুঁজেছি পাশে থাকতে মিত্র হয়ে।
তটিনী ধরণী বৃক্ষ প্রকৃতি বিহঙ্গের কাছে
দিয়েছি আমার দুর্দিনের খবর,
কেউ আসেনি, বুকটা জ্বলে পুড়ে যায়
দুঃখের অনলে প্রতি দিন রাত ভোর।
বুক চিরে যাওয়ার ব্যথা উপভোগ করি
যখন নির্জনে থাকি বসে,
কেউ দেখে না তা কেউ বোঝে না
পাশে থেকে শুধু শান্ত করেছিলো
দুটি চোখে দু’ফোটা জল এসে।