তোমার দোষ নেই, তুমি তো নির্দোষ
সব দোষ ঐ গোলাপের,
কেন সে ঘ্রাণ ছড়িয়ে ফুটলো তোমার অধরে?
এখন অলির কত শত দল একটু পরশ পেতে
শুধু তোমার পিছে পিছে ঘোরে।
ঐ কাজল পড়া চোখে অপলক চেয়ে থেকো না,
হেসো না, ঐ রাঙ্গা ঠোঁটে হেসো না-
কারো পানে বা কোন ক্ষণে,
দেখলে কেহ থমকে গিয়ে তোমাকে নিয়ে  
মনের মাঝে পাওয়ার স্বপ্ন বোনে।
তোমার এলো কেশ যেন আর-
শূন্যে ভাসিয়া নাহি চলে,
ঐ কেশের লাগি নীল আকাশ জুড়ে
অবরোধ করেছে মেঘের দলে।
দু,হাতে কাঁকণের তালে চরণের-
নূপুর ছন্দ হয়ে কারো কণ্ঠে সুরে সুরে
প্রেমের গান হয়ে ভাসে।
এত কিছু বলছি তাতে কষ্ট পেও না
তোমার স্বাধীনতা কে হনন করতে বলছি না
হনন করতে বলছি তোমার পিছে থাকা সব
লালায়িত নির্বোধ ভ্রমরের অনুরাগ কে।
তোমার শোভা শুধু আমার মধ্যেই সীমাবদ্ধ
কারো নজরের ফাঁসি পড়তে দেবো না
সারাজীবন বন্দি রবে আমার এই ছোট্ট মনের ঘরে।