প্রিয়া! বহুদিন পর আজ দেখলাম
তোমার ঐ মায়াবী মুখ,
অবুঝ মনের কষ্টে ফেটে যাচ্ছে এই বুক।
জানো! তুমি দাঁড়িয়ে ছিলে আমার
সেই ভালো লাগা পোষাকে,
মনে পরে? এ শাড়ি পড়লে অবিরত
বলতাম আকাশের পরী তোমাকে।
আমি দৃষ্টি ফেরা তে পারিনি তখন, দূর থেকে
চেয়েছিলাম তোমার পানে অপলক,
শুধু আমি দেখেছি তোমাকে কখনও তোমার
চোখে পড়তে দেই নি আমার দুটি চোখ।
কাছে গিয়ে খুব জানতে ইচ্ছে করছিল
কেমন আছো কেমন কাটছে দিন রাত,
জীবন সঙ্গী কেমন যার হাতে রেখেছো হাত?
পারলাম না সেটা বলতে তুমি চলে গেলে
হঠাৎ কোন সে অজানায়,
যদি আবার আসো ফিরে তাই অনেকক্ষণ
ধরে দাঁড়িয়ে ছিলাম তোমার অপেক্ষায়।
তুমি এলে না আমি ফিরে এলাম
বুকে মধ্যখানে বইছে কষ্টের ঝড়,
জল ভরা চোখ দুটো যেন আষাঢ়ের বৃষ্টি
হয়ে ঝরছে সে বুকের উপর।
যেখানে থাকো ভালো থেকো সুখে থেকো
আমি একদিন তোমার ছিলাম শুধু
তুমি চিরদিন এতটুকু মনে রেখো।