ফুল গুলো সব বড়ই বেচারা
নিরন্তর মানুষকে মুগ্ধ করে
তবু মানুষ তাকে পায়ের নিচে দলে দেয়,
কুসুমের এই গুপ্ত বেদন বুঝলো না কেউ
তাই আজীবন নিরবেই কেঁদে যায়।
তেমনি এক বিত্তহীন বাগে পুষ্পের জন্ম-
নিল নৈরাশ্যের ছোঁয়া পেয়ে,
প্রতিভার ঝুড়ি মাথায় নিয়ে ঘুরে পথে
দেখে না কেউ কভু তাকে চেয়ে।
শিক্ষার যোগ্যতা বাড়ে নি তার দুঃসহ ভালে,
সম্মান পেলো না তাই তার আবশ্যক মহলে।
চাকুরি করে স্বল্প বেতনে অস্থায়ী পর্যায়ে,
কষ্ট কারায় এখন সে বন্দি হয়ে আছে
বিপুল চাহিদা মেটাতে গিয়ে।
সারাদিন মেহনত করে বাসায় ফিরে গেলে,
উল্লসিত প্রতিকূলে চোখ রাঙ্গানো মেলে,
পাশে থেকে সাহস দেওয়ার মত নেই কেউ,
বলার মানুষ আছে কোথায় পাবে জানি না
এটা সেটা ওটা দিতেই হবে, দাও।
অসময়ে কেন বৈরী হয়ে অবহেলা করে গেলো,
রাতের যেমন আছে দিন, খারাপের ও আছে ভালো।
মনকে সান্ত্বনা দিতে ডায়েরী র পাতা ভরে গেছে
লিখে লিখে কত যে কবিতা,
লিখে পাবে বৃহৎ পদবী এটাই তার শেষ আস্থা।