কবিতা, কেমন আছো তুমি?
জানি খুব ভালো আছো
তা জেনেও প্রশ্ন করলাম অন্তর্যাতনায়,
তোমার মত সুখী কে আছে বলো?
তুমি তো লক্ষ লক্ষ কবির সহচর
সেই মহাপ্রলয় পর্যন্ত।
কবিদের কাছে তুমি এত আপন যে
প্রতিক্ষণে তোমাকে বিবিধ রূপে সাজায়।
প্রেম বিরহ হাসি ছড়া মানবতা ধর্মীয়
জীবনমুখী দেশাত্মক সেই কত রকম রূপ।
তোমাকে নিয়ে পাহাড় পর্বত সাগর নদী
খাল বিল, ধরে নাও এক কথায়
পৃথিবীর সবখানে ঘুরতে যায়,
তোমাকে সাজাতে গিয়ে প্রত্যাহত প্রহত
ভর্ৎসিত হয়েছে কত কবি,
তবু তুমি তাদের নেশা তাদের পেশা
জান প্রাণ হৃদয়ের চির অমূল্য মেহমান।
আমি অবশ্য একবার তোমাকে ছেড়ে
অন্যকে সঙ্গী করেছিলাম,
তোমাতে কিছু নেই অযথা নিজের মেধা কে
কষ্ট দেয়া এটা ভেবেছিলাম।
কিন্তু পারলাম না তোমাকে ছেড়ে থাকতে।
পরে আবার ফিরে এলাম তোমার কাছে
এক বুক প্রত্যয় সঙ্গে নিয়ে,
এসে মানুষের দ্বারে প্রেরণ করলাম তোমাকে
তোমায় দেখে মানুষ খুশিতে জয়ের গান গেয়ে
আমাকে  উৎসাহ দিলো বাহবা দিয়ে।
কবিতা, তুমি আমার সফলতার শ্রেষ্ঠ ভরসা
তুমি সফল হবে যেই,
কীর্তি মানের খাতায় নাম লেখা হবে
তখন আমার মরে ও মৃত্যু নেই।