এই সোনা ফলাতে রৌদ্র দহনে পুড়ে
কালো হয়েছে দেহ খানি,
কষ্টের ঘাম ঝরেছে কত  মাথায়
পরেছে বৃষ্টির পানি।
বলি এত সোনা মোর ছড়িয়ে উঠোনে
কোথায় গেছে সবে?
এমনি করে কি হাঁস কবুতর মুরগি রা
সব খেয়েই যাবে তবে?
গিন্নি বোধহয় পাশের বাড়িতে পান
খাওয়ার জন্যে গেছে,
ছেলে-মেয়ে সব ঘরের মধ্যে বিছানায়
নিথর ঘুমিয়ে আছে।
ওরে আয় রে তোরা তাড়াতাড়ি করে
আমার কাছে আয়,
আমার দেহ ঘামানো সাধের সোনা
গুলো সব খেয়ে যায়।
মেঘ করেছে দূর গগনে বৃষ্টি হলেই
তো সবি ভিজে যাবে,
গামলা ধামা কই খুঁজে নিয়ে আয়,
ওরে এখুনি তুলতে হবে।
এসেছে বধূ পান মুখে দিয়ে ঠোঁট টি করে লাল,
তুললাম সোনা ধান দু,জন আবার শোকাবো কাল।