মা দেখো! ঐ যে ডালে বসে পাখি
লেজ ঝুলিয়ে আছে
এদিক সেদিক তাকায় শুধু ও কি
যাবে কারো কাছে?
তুমি বুবু কে ডাকো শুনবো আমি
পাখির মনের কথা,
বুবুই ভালো বুঝতে পারে তাহার
মনের যত ব্যথা।
বুবু নেই বাড়ি কোথায় গেছে মাগো
বলতে পারো তুমি?
অনেক দিন হয় বুবুর মুখ খানি আর
  দেখতে পায় না আমি।
দেখেছি বুবুর কোলের কাছে কত
পাখিরা বসে খায়।
পাখি তো এখন ডালেই থাকে নিচে
আসে না আমি যদি বলি আয়।
তোমার চোখে জল বাবারও চোখে,
মা! তবে কি বুবু নায় বুঝি আর
এই পৃথিবীর বুকে!
ঐ পাখিদের কি হবে মা বুবু ছাড়া তো
আমার কোন কথা শোনে না,
আমাকে না বলে পাখিদের না বলে
এভাবে কোথাও চলে যেতে পারে না।