প্রতিদিনই খবরের কাগজ টা খুলে দেখি
পড়ে আছে গলিত লাশ,
বখাটে ছেলেদের হিংস্র থাবায় হচ্ছে কত
শিশু মা বোনের সর্বনাশ।
কত শত শিক্ষিত বেকার পথে পথে ঘুরে
মুকুলে র মত যাচ্ছে ঝরে,
অনাহারে অনাদরে কত মানুষের বুক ফাটা
কান্না রয়ে গেছে অগোচরে।
শোকাহত মানুষের প্রশ্ন জাতির কাছে আর
কত টা অশ্রু গড়লে শেষ হবে ধৈর্য,
জীবনের সাজানো সব আয়োজন হবে কি পূর্ণ
আর কত টা করবো সহ্য?
ভেঙে দাও মৌন প্রাচীর হৃদয় গড়ে তুলো
প্রণয়ের দ্বার খুলে,
মানুষ মানুষের পাশে থাকবে এই পণ করে
সবে বলো হৃদয় খুলে ।