মন্দের গন্ধ বেশী
-কিশোর আনোয়ার


বাবা দেখ, ঐ যে ঐখানে দাঁড়িয়ে কুকুর,
সাবধানে যাই নইলে মারতে ও পারে কামড়,
জানো বাবা, এখন সব কুকুরের জিহ্বা
নিরন্তর শুধু জলে ভিজে থাকে,
সুযোগ পেলেই যে কখন কামড় দিবে কাকে?
এত বোঝা যায় না, বোঝা বড়ই দায়,
তুমি কি দেখেছো কভু জিহ্বা জলে ভিজা কুকুর?
সে দেখিতে ভারী সুন্দর থাকে অট্টালিকায়।
মা মণি, তুমি কেন হঠাৎ কুকুরের কথা বলছো?
বাবা, তুমি তো প্রতিদিন খবরের কাগজ পড়ছো?
হ্যাঁ পড়ছি, খবরের সাথে কুকুরের কি হলো?
বুঝেও না বোঝার ভাব নিলে বাবা,
তাহলে সহজ সরল মানুষ গুলোর কি বা দোষ?
অকারণে ওদের কেন কুকুরে কামড় দিল?
পাড়া গাঁয়ে কুকুর হাঁটে কুকুর ঘাটে কুকুর
অফিস আদালত ভবনে দোকানে সবখানে
কুকুর শুধু কুকুর আর কুকুর,
টেলিভিশন মিডিয়াতে চোখ মিললেই দেখি
মানুষকে শুধু কামড় দিচ্ছে কুকুর।
ব্যস্ত শহর গ্রামে অস্থির সবে হতে সবার সেরা,
কার কি হলো কোন খোঁজ নেই শয়তানে সব ঘেরা।
মা মণি, জালিমের যুগে জুলুম সেরা সব বেপরোয়া,
পরিত্রাণ নেই আছে প্রতিঘাত হোক না সে বাবা ভাই,
স্বার্থের কাছে এ যুগে আর বাপ ভাই বলে কিছু নাই।