নদীর পাড়ের একটি ছোট্ট গাঁয়ে
বসবাস করতো একটি মেয়ে।
প্রতিটি বিকেলে যখন সে কলসি
কাঁকে নদীতে জল নিতে আসে,
ঐ রূপ দেখে নদী মেতে উঠে উল্লাসে।
আবার দেখি কখনও সে মনের সুখে
পূবালী বাতাসে উড়ায় মাথার চুল,
যেন মেঘ করেছে ঐ দূর আকাশে
সেটা ভেবে মন শুধুই করে ভুল।
তাহার কাঁজল পরা ঐ দুটি চোখ
হাসি দিলে মুখ হাসে না হাসে দুটি ঠোঁট
ঐ রূপ দেখিয়া পাগল শুধু আমি একা নই,
পাগল হয়েছে দেশের সর্ব লোক।
আমি রোজ বিকেলে যাই সেই নদীর ঘাটে
শুধু তাকে দেখার জন্যে  যাই সেখানে,
যদি একটিবার দেখি ঐ রূপবতী র মুখ
যেন পৃথিবীর সব সুখ এসে ভীড় করেছে
আমার এই মনের মধ্যখানে।
ভালবাসি তাকে প্রাণের চেয়েও বেশি ভালবাসি,
ভুলবো না কোনদিন গালে তে টোল পরা ঐ মুখের হাসি।