চৈত্য খরার আঘাতে মৃতপ্রায়
মাটির কাঁন্নাকে যদি উপলব্ধি করতে পারো
বুঝতে পারবে নিরুপায়ের অন্তর্দহন।
বর্ষা মেঘের আঘাতে আকাশের অজ্ঞাত
কাঁন্নাকে যদি উপলব্ধি করতে পারো
নিশ্চয় বুঝতে পারবে নিরুপায়ের অন্তর্দহন।
ভাঁটায় কাঁদা নদী, নীড় ভাঙ্গা পাখি
শুধু কেঁদেই গেলো কারো সহায় পেলো না
ওদেরও বোবা কান্নায় হৃদয় জ্বলে,
ফুল কভু যদি যায় কোন পায়ের নিচে দলে
সম্মান করো পবিত্র কে পিষ্ট ফুল টা তুলে।
আজ মৃত্তিকার মত, আকাশের মত,
নীড় ভাঙ্গা পাখির মত, দলে যাওয়া ফুলের মত
আমার অন্তর্দহন, শুধু জ্বলে যায় অবিরত।
আপনার ভুল প্রকাশিত নহে তবে
কেন সব ভুল গুলো শুধু আমার?
সুরাহা তো চেয়েছি করজোড়ে নিবেদনে
সেটাও দিলে না ইতি হলো না তার।
মমতার প্রদীপ জ্বলছে মোমবাতি হয়ে
একদিন তা নিঃশব্দে পুড়ে যাবে,
সে প্রদীপ পুড়ে গেলে কভু আলো খুঁজে নাহি পাবে।
আমি হিংস্রের মত অবিনয় নই,
শুধু একবার ভালোবেসে দেখো একবিন্দু,
মমতার প্রদীপ জাগ্রত হবে ভালোবাসা নিয়ে এক সিন্ধু।