মাধবী! আজ আমার শেষ কথা গুলো বলতে চাই
তুমি কি শুনবে আমার দুঃখের বাণী?
তুমি জীবনের চেয়েও বেশি ভালোবাসো আমায়
সেটা ভালো করেই জানি।
আচ্ছা! তুমি কি খবর পেয়েছো? আজ না হয় কাল
আমাকে চির বিদায় নিতে হবে?
হয় তো বা  তোমার বাড়ির পাশের মসজিদে
আমার নামে ঘোষণা দিবে,
জটিল রোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেছি
সেই ঘোষণা তে বলবে।
কভু যদি চলে যায় তাতে তুমি বেদনার সিন্ধু জলে
ডুব দিতে যেও না,
বেদনার জল বড়ই বিষাক্ত মুকুলের মত ঝরতে হবে
তবুও কোন কূল পাবে না।
প্রিয়তমা! তুমি আমার নতুন দেখা ভোর, কুসুম বাগের
শ্রেষ্ঠ ঘ্রাণ তুমিই আমার প্রাণ,
কি করবো বলো? শরীর টা এত বেশি খারাপ, যে কোন
সময় হতে পারে জীবনের অবসান।
অনেক দিন হয় তোমার রাখালের ঐ সোনালী মাঠে
নেই কোন বংশী র গান,
অষ্ট চাকার গাড়ি এটাও প্রহর গুণছে নিয়ে যাবে সমাধি তে  
অঙ্গে পরিয়ে থান।
শুনতে পাই লোকের মুখে খুঁজে দিশেহারা হয়ে তুমি
প্রতি নিশিতে বালিশ ভীঁজাও রোদনে,
জানো! তোমার রাখাল হেরে গেছে বাস্তবতার কাছে
বলো তোমার দর্শন দিব কেমনে?
আর লিখতে পারছি না বড্ড খারাপ লাগছে আমার
নিশ্বাস নিতে পারছি না,
কভু শেষ লেখার ভাগ্য থাকে তবে লিখে  চলে যাবো
ওপারে তে আর ফিরে আসবো না।