৪৭- ৪৮শে হলো বিক্ষোভ শুরু
৫২এর ২১শে ফেব্রুয়ারিতে ভয়াবহ প্রকাশ হয়,
বিক্ষোভে ছিল রফিক শফিক জব্বর
সালাম বরকত সহ অনেক ভাই।
বাংলায় পাবে রাষ্ট্র ভাষার আসন,
সকল শহীদ ভাইয়ের ভাষণ,
আমরা দুর্দম, আমরা দুর্বিনীত,
আমরা নহে সুপ্ত, আমরা সর্বদা জাগ্রত।
আগামীর ভবিষ্যৎ আমরা তরুণ দল,
দাবিতে খেপেছি ভাষা কে করতে জয়
ভুলে গিয়েছি সবে মোরা সবার নিদ-মহল।
উঁচু করে শির নেমেছি রাজ পথের যত্রতত্রে,
বাঁজায়ে তূর্য লড়াই করবো গিয়ে রণক্ষেত্রে।
রাষ্ট্রভাষা বাংলায় হবে
আমাদের দাবি মানতে হবে,
বাংলা আমার মায়ের ভাষা
রাষ্ট্র ভাষা বাংলা চাই,
রাষ্ট্র ভাষা বাংলাকে স্বীকৃতি দাও,
তা না হলে কারো রেহাই নাই।
তোমাদের ১৪৪ ধারা মানি না আমরা
মানতে ও চাই না,করছি অমান্য,
বিরতিহীন মিছিল চলছে চলবে
আমাদের মাতৃভাষার জন্য।
এমনি করে আন্দোলনে ছিল সকল ছাত্ররা,
পুলিশ-ছাত্র সংঘর্ষে বইয়েছিল
রাজপথে শোণিত ধারা।
প্রতিবাদে ক্ষুব্ধ ঢাকা বাসি হলো
ছাত্রদের সাথে জড়ো,
শহীদ ভাইদের গায়েবী জানাজা করে,
কলেজ প্রাঙ্গণে স্মৃতি স্তম্ভ গড়ে,
সরকার যখন স্মৃতি ভেঙ্গে দিলো
আন্দোলন বেগবান হলো আরও।
পুলিশের সাথে ছাত্র-জনতার সংঘর্ষের মাঝে
৫৪তে প্রাদেশিক পরিষদ নির্বাচনে
যুক্তফ্রন্ট করলো জয়,
সে ৫৪তেই ৭মে গণ পরিষদের অধিবেশনে
বাংলাকে রাষ্ট্র ভাষায় স্বীকৃতি দেয়।