সঙ্গী, তুমি জনম জনমের সঙ্গী আমার
শোন! আমি বৈরী নই আমার নেই দুশ্চরিত্র,
ভুল বুঝে আর করোনা ক্রোধ অভিমান প্রহার
যেমন ছিলাম তেমনি আছি রবো আজীবন মিত্র।
মাঝে মাঝে তোমার আচরণ যেন আমাকে
আগ্নেয়গিরির মত জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দেয়
আমার এই ছোট্ট মনের ঘর টাকে, আর তখন!
বেদনার একরাশ মেঘ জমে আঁধার ঘনিয়ে দেয়
সে মেঘ একবার বিদ্যুতের মত চম্‌কালে সেই
আঘাতে চোখের কোণে জল এসে টলমলায়।
কোন কিছুতেই ভালো লাগে না আমার কি করবো
কোথায় যাবো আমি যে এক দিশেহারা,
আমার আপন ঘরে ভ্রান্তে ভরা আবার বেলির দায়ে
যেথায় যায় সেথায় সারাক্ষণ নজর কড়া,
শোন! অতীতের ভাবনা আর হবেনা এসো দু,জন মিলে
এখন শুধু ভবিষ্যতের মনন করি সুখের কপাট খুলে।
শোন! সূর্য যেমন এ জগতের আলোর প্রতীক
তুমি আমার জীবনের শ্রেষ্ঠ আলো এটাও সঠিক।
যে ভুলের জন্যে আমাকে আটপ্রহর কষ্টের বোঝা বইতে হয়,
তাই বলি ভুল ভেঙ্গে দাও তোমার আর যেন ভুল না হয়।