শুভ জন্ম দিন বঙ্গবন্ধু, তুমি এসেছিলে এই ভুবনে,
১৭ই মার্চ ১৯২০ সাল টুঙ্গি পাড়ার পল্লী কোণে।
খোকা ডাক নামে কিশোর বেলা থেকেই
সৎ সাহসে পথ চলে,
উচ্চ মধ্য নিম্ন মানুষের পাশে থেকেছ
তুমি প্রণয়ের দ্বার খুলে।
আজি তব সব স্মৃতি পড়িয়া মনে
মোদের বদন হয়েছে মলিন,
শুধু তুমি নেই বলে কাঁদে বঙ্গ জাতি
কাঁদে বাংলার গগন জমিন।
স্বাধীন করেছো বাংলা তব সেই
রক্তে আগুন জ্বলা জ্বালাময়ী ভাষনে,
কোটি কোটি মানুষ স্বাধীনতা পেলো
তোমার সেই অবদানে।
হে মহীয়ান মোদের চিত্ত মাঝে
গেঁথে রেখেছি তোমারই নিতি আদর্শ,
প্রীতি ঢেলে দিয়ে গভীর শ্রদ্ধায়  মোরা
করছি পালন তোমার জন্ম শত বর্ষ।
গ্রাম বাংলার প্রতি পাড়ায় সু বাতাস গিয়ে
তোমারই নামে মেতে উঠেছে স্পর্শে,
জাতি জনক শ্রেষ্ঠ বাঙ্গালী তোমায়
অবিরত মোরা করছি স্বরণ এই জন্ম শত বর্ষে।



রচনা - ১৭ই মার্চ ২০২১ইং